» আমাদের স্বাস্থ্য,আমাদের অধিকার বাড়াবো সচেতনতা,আনবো পরিবর্তন

প্রকাশিত: 11. July. 2020 | Saturday

খবর বিজ্ঞপ্তি:: “নারী” শব্দটি শুনতে মধুর লাগে, তবে তাদের জীবন কখনও সহজ কখনও বন্ধুর। এই বন্ধুর পথও নারীরা হাসিমুখে অতিক্রম করে। সৃষ্টিকর্তা তাদের ধৈর্য কম দেননি। সমাজে অনেক বাঁধা পার হতে হয় নারীদের, তার ভিতর অন্যতম পিরিয়ড। ২০২০ সালে এসেও আমরা নারীরা এখনও জড়তা ভাঙতে পারিনি, ভাঙতে গেলেও অন্যদের দৃষ্টিভঙ্গি আমাদের দমিয়ে দিয়েছে। কিন্তু এভাবে আর কতোদিন??
নারীরা যখন বাচ্চা জন্ম দেয় তখন সমাজে সমস্যা হয় না। লজ্জা থাকে না, কিন্তু পিরিয়ড একটি লজ্জার বিষয়। শিশুর জন্ম ধুমধাম করে উদযাপন করা হয়, আর মেয়েদের পিরিয়ডকে আড় চোখে দেখা হয়, কিন্তু কেন? মেয়েরা কি বিষয়টি ইচ্ছা করে ঘটান? প্রাকৃতিক একটা বিষয় নিয়ে কেন আমাদের এতো জড়তা?
সময় এসেছে জড়তা ভাঙার। সেখানে দাঁড়িয়ে With She নারীদের পিরিয়ড চলাকালীন সচেতনতা নিয়ে কাজ করছে। আর With She এর সাথে যুক্ত আছে কিশোর কিশোরী সহ নানা পেশার মানুষ। সবকিছুর একটি লক্ষ্য থাকে, withshe ও তার ব্যতিক্রম নয়। With She এর লক্ষ্য ২০২৪ সালের মধ্যে দেশের শতভাগ মানুষকে প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন করা।
তারই ধারাবাহিকতায় গতকাল শুক্রবার ( ১০জুলাই ) রাত নয়টায় নারীদের ঋতুকালীন বিভিন্ন সমস্যা সম্পর্কিত জিজ্ঞাসা নিয়ে বিশেষ জুম সেশন “With Doctors অনুষ্ঠিত হয়। সেখানে বিভিন্ন জেলার তরুণ তরুণী সহ বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন এবং সকল প্রশ্নের উত্তরের জন্য আমাদের সাথে ছিলেন Dr. Saima Asad (MBBS)। এই সেশনে তরুণ তরুণী দের বিভিন্ন প্রশ্ন উঠে আসে প্রজনন স্বাস্থ্য নিয়ে, যেমন- পিরিয়ড কয়দিন থাকা ভালো? প্যাড পরিবর্তন ২ বার করলে হবে কিনা? কিভাবে পরিস্কার থাকা যায়? পিরিয়ডের পূর্বে পেটে ব্যথার কারণ এবং এজন্য ঔষধ খেলে সমস্যা হয় কিনা? মেন্সটুরেশন কাপ কতটুকু যুক্তিযুক্ত? পিরিয়ড চলাকালীন মুড সুয়িং ও মেজাজ খারাপ হয়ে যাওয়ার বিষয়টি কিভাবে কন্ট্রোল করা যায়? এমন অসংখ্য প্রশ্নের সুন্দর উত্তর দেন Dr.Saima Asad। With She এর এই সুন্দর আয়োজন আরও প্রাণবন্ত করে তুলতে আরো কিছু সংগঠন সহযোগিতা করে With She কে যারা প্রতিনিয়ত সমাজের উন্নয়নে কাজ করে যাচ্ছে। সেই সকল সংগঠন হলো-বেঙ্গল এইড, প্রোজেক্ট বনলতা, আগুয়ান-৭১, সোশ্যালিকা, এন্টি রেপ স্কোয়াড বাংলাদেশ।
একার পক্ষে কখনও সামনের দিকে এগিয়ে যাওয়া সম্ভব নয়, With She এর লক্ষ্য পূরণের জন্য আমাদের সকলকে এগিয়ে আসতে হবে,সচেতন হতে হবে, তবেই আমরা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবো।

Share Button

এই সংবাদটি পড়া হয়েছে ৪৪ বার

Share Button