» খুলনায় বাস চলাচল শুরু, ভাড়া বৃদ্ধিতে ক্ষীপ্ত যাত্রীরা

প্রকাশিত: 01. June. 2020 | Monday

স্টাফ রিপোর্টার : কোভিড-১৯ এর বিস্তার রোধে ৬৬ দিনের লকডাউন শেষে সোমবার (১ জুন) থেকে খুলনায় বাস চলাচল শুরু হয়েছে। করোনা মহামারীর রুখতে স্বাস্থ্য বিধি মেনে বাসে কম যাত্রী নিয়ে বাস চলাচল করছে।
তবে যাত্রীদের ৬০ ভাগ বর্ধিত ভাড়া গুনতে হচ্ছে। এক ধাক্কায় বাসভাড়া এত বৃদ্ধিতে ক্ষীপ্ত হয়ে উঠেছেন অনেক যাত্রী।
সোনাডাঙ্গা বাস টার্মিনালে আব্দুল্লাহ নামের এক ঢাকার যাত্রী ক্ষীপ্ত হয়ে বলেন, করোনার সময় এমনিতেই সাধারণ মানুষের আর্থিক অবস্থা খারাপ? তার ওপর অনেকের চাকরী নেই। চাকরী থাকলেও বেতন নেই। এ অবস্থায় বাড়তি ভাড়া মড়ার উপর খাঁড়ার ঘায়ে পরিণত হয়েছে।

বাস কাউন্টারের কর্মকর্তারা জানান, সব ধরনের বাস, মিনিবাসে পাশাপাশি দুইটি আসনের একটি খালি রেখে যাত্রী পরিবহন করতে হবে? মোট আসন সংখ্যার অর্ধেকের বেশি যাত্রী বহন করা যাবে না? এমন নির্দেশনা দিয়ে আন্তঃজেলা ও দূরপাল্লা দুই রুটেই বাস, মিনিবাস চলাচলে ষাট ভাগ পর্যন্ত ভাড়া বৃদ্ধির একটি প্রজ্ঞাপন দিয়েছে সরকারের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ? সেই নিয়মে তারা ভাড়া নিচ্ছেন।
মহানগরী রয়্যাল মোড়ের টুঙ্গীপাড়া এক্সপ্রেসের কাউন্টারের ম্যানেজার আব্দুল করিম বলেন, সকাল থেকেই ঢাকার উদ্দেশ্যে বাস ছেড়ে যাচ্ছে। সারা দিনই বাস রয়েছে।
এছাড়া একই মোড়ের দিদার পরিবহনের টিকিট বিক্রেতা মো. জাহাঙ্গীর বলেন, খুলনা থেকে চট্টগ্রামগামী দিদার পরিবহনের চলাচল শুরু হয়েছে। টিকিটের মূল্য ৬০ শতাংশ বর্ধিত করা হয়েছে।
রূপসা সেতুতে টোল আদায়কারী প্রতিষ্ঠান ইউডিসি-জিআইইটিসি জেভী-এর প্রকল্প ব্যবস্থাপক সৈয়দ মাহফুজ পারভেজ বলেন, লকডাউনের সময় সেতু থেকে জরুরী কাজে নিয়োজিত গাড়ি চলাচল করেছে। সব ধরনের বাস, মিনিবাস, গণ পরিবহন চালু হওয়ায় কর্মব্যস্ততা বেড়েছে টোল প্লাজায়।
এদিকে কেন্দ্রীয় বাস টার্মিনাল সোনাডাঙ্গা থেকে স্বল্প পরিসরে কিছু বাস ছেড়ে গেছে। তবে অধিকাংশ বাস কাউন্টারে করোনা সংক্রমণ প্রতিরোধকমূলক তেমন কোন ব্যবস্থা ছাড়াই কাউন্টার খুলে টিকিট বিক্রি করতে দেখা গেছে। বাস যাত্রার আগে বাসে জীবাণুনাশক ওষুধ স্প্রে করার কথা থাকলেও অনেক পরিবহন তা মানছে না। বিশেষ করে অভ্যন্তরিণ রুটের বাসগুলোতে এ নিয়ম মানা হচ্ছে না। যাত্রীরাও অনেকে মাস্ক ব্যবহার করছেন না।
খুলনা জেলা বাস মিনিবাস কোচ মালিক সমিতির যুগ্ম সম্পাদক আনোয়ারা হোসেন সোনা বলেন, স্বাস্থ্য বিধি মেনে সীমিত পরিসরে ৬০ ভাগ ভাড়া বৃদ্ধি করে দূর পাল্লার সব রুটে বাস চলাচল শুরু হয়েছে। প্রতিটি বাসে ১৮-২০ জনের বেশি যাত্রী নেওয়া হচ্ছে না।

এই সংবাদটি পড়া হয়েছে ৬৫ বার

[hupso]