» করোনার বিস্তার তদন্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় সর্বসম্মত প্রস্তাব গৃহীত

প্রকাশিত: 19. May. 2020 | Tuesday

আন্তর্জাতিক ডেস্কঃবৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিস্তার ও এটি মোকাবিলায় গৃহীত পদক্ষেপ নিয়ে স্বাধীন এবং নিরপেক্ষ তদন্তের বিষয়ে সম্মত হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সব সদস্য দেশ। মঙ্গলবার এ বিষয়ে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব গৃহীত হয়েছে।

করোনা মহামারির কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইতিহাসে এবারই প্রথম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ভার্চ্যুয়াল মাধ্যমে। সোমবার জেনেভায় শুরু হয় এর ৭৩তম সম্মেলন।

দু’দিন ধরে নানা নাটকীয়তা ও আলোচনার পর মঙ্গলবার করোনা মহামারি মোকাবিলায় আন্তর্জাতিক পদক্ষেপের বিষয়ে ‘নিরপেক্ষ, স্বাধীন ও ব্যাপক মূল্যায়ন’-এর প্রস্তাব উত্থাপন করে ইউরোপীয় ইউনিয়ন। এতে মহামারি নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেয়া কার্যক্রমের বিষয়েও তদন্ত করার কথা বলা হয়েছে।

সোমবার সম্মেলনের প্রথমদিন চীন ও ডব্লিউএইচও’র কড়া সমালোচনা করায় অনেকেই ধারণা করেছিল যুক্তরাষ্ট্র এ প্রস্তাবে সমর্থন না-ও জানাতে পারে। তবে মঙ্গলবার প্রস্তাব উত্থাপনের পর আর এ বিষয়ে বিরোধিতা করেনি ওয়াশিংটন।

চীনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগে গত এপ্রিলে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থায়ন বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র। সোমবারও জাতিসংঘের এ সংস্থাটিকে চীনের পুতুল বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আগামী এক মাসের মধ্যে ডব্লিউএইচও’র উল্লেখযোগ্য অগ্রগতি না ঘটলে তাদের স্থায়ীভাবে অর্থায়ন বন্ধ, একই সঙ্গে সংস্থাটি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাবে বলে হুমকিও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

তবে ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গ্যাব্রিয়েসুস সোমবার তাদের গৃহীত পদক্ষেপের বিষয়ে তদন্তের প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন। এ নিয়ে সংস্থায় নাটকীয় কোনও পরিবর্তনের দরকার নেই বলেও মন্তব্য করেছেন তিনি।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৯ বার

[hupso]